ঢাকা, রোববার   ২২ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪২৯

ইফতারে পাতে রাখুন বুন্দিয়া

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৬:০৬, ১৫ এপ্রিল ২০২১  

ইফতারে পাতে রাখুন বুন্দিয়া

ইফতারে পাতে রাখুন বুন্দিয়া

মিষ্টি জাতীয় খাবার যারা পছন্দ করেন তাদের কাছে বুন্দিয়া খুব প্রিয় একটি নাম। ছোট ছোট দানার এই মিষ্টি খাবারটি বাচ্চা থেকে বৃদ্ধ সবারই পছন্দের। 
আর রোজার মাসে ইফতারিতে বুন্দিয়া ছাড়া চিন্তাও করা যায় না। ইফতারের সঙ্গে বুন্দিয়া দিলে ইফতারের স্বাদ অনেকটা বেড়ে যায়। সাধারণত অনেকে এই বুন্দিয়া টা বাহিরের দোকান থেকে কিনে আনে। কিন্তু দোকানের কেনা বুন্দিয়া কতটা স্বাস্থ্যকর তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তাই ঘরে বসেই খুব সহজেই বুন্দিয়া বানানোর পদ্ধতি জেনে নিন-

উপকরণ: ছোলার ডালের বেসন দেড় কাপ, বেকিং পাউডার আধা চা চামচ, হলুদ ফুড কালার বা জাফরান সামান্য ( নাও দিতে পারেন ), চিনি দেড় কাপ, তেল ভাজার জন্য।

‎প্রণালী: প্রথমে বেসন আর বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে নিন। এবার এর মধ্যে দেড় কাপ পানি দিয়ে খুব ভালো করে ফেটিয়ে নিন।বাটিতে পানি দিয়ে গুলানো বেসন অল্প করে পানিতে ফেলুন। বেসন যদি পানিতে ভেসে উঠে তাহলে বুঝবেন বেসনে পানির পরিমান ঠিক আছে। আর বেসন যদি পানিতে ভেসে না ওঠে তাহলে আরো অল্প একটু পানি দিয়ে বেসন ফেটিয়ে নিন। বেসনের গোলায় ফুড কালার বা জাফরান মিশিয়ে নিন। 

একটি প্যানে দুই কাপ পরিমাণ তেল দিন। বুন্দিয়াগুলো যেন তেলের মধ্যে ভেসে বেড়াতে পারে। অল্প তেলে ভাজলে একটা বুন্দিয়া আর একটার গায়ে লেগে যাবে। তেল খুব ভালো ভাবে গরম করে নিতে হবে। ছিদ্রযুক্ত চামচ দিয়ে গোল গোল বুন্দিয়া বানাতে পারেন। চামচটা তেলের উপর এমন ভাবে ধরতে হবে যেন ছয় থেকে আট ইঞ্চির বেশি উঁচু বা নিচু না হয়। তবে বুন্দিয়ার সেপ গোলাকার হবে না। 

এবার চামচের উপর আস্তে করে বাটার দিতে হবে। চামচটা খুব বেশি নাড়া চাড়া করা যাবে না। একটু সময়ের মধ্যে দেখতে পাবেন, বুন্দিয়াগুলো ফোঁটায় ফোঁটায় নিচে পড়ছে আর গোল গোল হয়ে উপরে উঠে আসছে। একটা শেষ হলে আবার বাটার ঢেলে দিতে হবে। কিছু বুন্দিয়ার সেপ নষ্ট হতে পারে। এতে চিন্তার কিছু নেই, এগুলো আলাদা করে নিলেই হবে। বুন্দিয়াগুলো দেয়ার পর বেশি সময় রাখার দরকার নেই, এক মিনিটের মতো রেখে তুলে ফেলুন। চুলার আঁচ মিডিয়ামে রাখতে হবে। খুব বেশি জোরে বা আস্তে আঁচে এটা ভাজা যাবে না। এভাবে সব বুন্দিয়াগুলো ভেজে তেল ঝরিয়ে নিন। 

এবার একটি প্যানে চিনির সঙ্গে দেড় কাপ পানি দিয়ে সিরা তৈরি করে নিন। গরম সিরায় বুন্দিয়াগুলো ঢেলে দিন। অল্প আঁচে কিছু সময় নাড়ুন। বুন্দিয়া নরম হলে সিরা থেকে তুলে প্লেটে ঢেলে ঠাণ্ডা করে পরিবেশন করুন। 

সর্বশেষ
জনপ্রিয়