ঢাকা, রোববার   ২২ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪২৯

ঈদ উপলক্ষে নতুন নোট বাজারে, পাবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১৪, ৬ মে ২০২১  

ঈদ উপলক্ষে নতুন নোট বাজারে, পাবেন যেভাবে

ঈদ উপলক্ষে নতুন নোট বাজারে, পাবেন যেভাবে

ঈদে নতুন নোটের চাহিদা বেড়ে যায়। তাই ঈদুল ফিতর উপলক্ষে ১৪ হাজার কোটি নতুন নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের নতুন নোটের মধ্যে রয়েছে ১০, ২০, ৫০, ১০০, ২০০ এবং ৫০০ টাকার নোট।
নতুন নোট বাজারে ছাড়লেও করোনার বিধিনিষেধের কারণে আগের মতো জনসাধারণের কাছে বিশেষ ব্যবস্থায় নোট বিনিময় করছে না কেন্দ্রীয় ব্যাংক। করোনার ঝুঁকি মোকাবিলায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র।

কীভাবে পাবেন নতুন নোট?

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ঈদ উপলক্ষে ১৪ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়া হচ্ছে। এর মধ্যে এখন পর্যন্ত চার হাজার কোটি টাকা বাজারে চলে গেছে। এখনও ১০ থেকে ১১ হাজার কোটি টাকার নোট আছে। ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী বাজারে নোট ছাড়া হবে।  

তিনি জানান, ব্যাংকগুলোও আগের মতো জনসাধারণের কাছে নোট বিনিময় করছে না। তবে গ্রাহকরা ব্যাংকে লেনদেনের সময় নতুন টাকা নেয়ার সুযোগ পাচ্ছেন। এছাড়া অনেক এটিএম বুথেও নতুন নোট দেয়া হচ্ছে।

এবার নতুন মুদ্রার মধ্যে রয়েছে ১০, ২০, ৫০, ১০০, ২০০ এবং ৫০০ টাকার নোট। তবে নতুন ডিজাইনের ৫০ ও ২০০ টাকার নোটের চাহিদা বেশি থাকবে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া ১০০ ও ৫০০ টাকার নতুন নোটেও জনসাধারণের আগ্রহ রয়েছে।

বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্টরা জানান, বছরের সব সময়ই নতুন নোট ছাপানো হয়। তবে ঈদের আগে নতুন নোটের চাহিদা বাড়ে, তাই ছাপানোর পরিমাণও বাড়ানো হয়। পূর্বের মতোই সমপরিমাণ পুরাতন নোট বাজার থেকে অপসারণ করা হবে। এ বছর করোনার সংকটেও বাজারে নতুন টাকার চাহিদা বেশি থাকবে বলে ধারণা করা হচ্ছে।

সর্বশেষ
জনপ্রিয়