ঢাকা, রোববার   ২২ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪২৯

কর্নাটকে হিজাবের ওপর নিষেধাজ্ঞা বহাল রেখে রায় দিয়েছে হাইকোর্ট

প্রকাশিত: ১৪:১১, ১৫ মার্চ ২০২২  

ভারতের কর্নাটকে শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাবের ওপর নিষেধাজ্ঞা বহাল রেখে রায় দিয়েছেন রাজ্যটির হাইকোর্ট।

রায়ে বলা হয়েছে, ‘মেয়েদের হিজাব পরা কখনোই ইসলাম ধর্মের অপরিহার্য অংশ নয়’।

মঙ্গলবার এ রায় দেওয়া হয়। প্রধান বিচারপতি আর আর অবস্থীর নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ হিজাব পরার অধিকার চেয়ে করা আবেদন খারিজ করে দিয়ে বলেন, সরকারি স্কুল-কলেজে ছাত্রছাত্রীরা কী পোশাক পরে আসবে, সেই ইউনিফর্ম কোড বেঁধে দেওয়ার পূর্ণ অধিকার কর্তৃপক্ষের আছে। এর আগে শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরার অধিকার চেয়ে আবেদন করেন কর্নাটকের বেশ কয়েকজন মুসলিম ছাত্রী। সেই মামলাতেই আদালত এ রায় দেন।

ভারতীয় সংবিধানের আর্টিকেল ২৫ ধর্মীয় স্বাধীনতার অধিকার যে দেয়, হিজাব পরার বিষয়টি তার আওতায় পড়ে না বলেও মন্তব্য করেন আদালত।

মঙ্গলবার এ রায় ঘোষণার আগে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ছিল রাজ্য সরকার। রাজধানী ব্যাঙ্গালুরুসহ রাজ্যের বিভিন্ন এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়।

হিজাব নিয়ে বিতর্কের জেরে দক্ষিণ কর্নাটকের উদুপি, শিভামোগাসহ যে জেলাগুলো উত্তপ্ত হয়ে উঠেছিল, সেখানে স্কুল-কলেজও সব বন্ধ রাখা হয়।

এর আগে গত ফেব্রুয়ারির শুরুতে কর্নাটকে হাইস্কুল ও কলেজে মুসলিম ছাত্রীদের হিজাব পরে ক্লাসে আসা নিষিদ্ধ করা, আর এ নিয়ে গেরুয়া স্কার্ফধারী হিন্দুদের সঙ্গে সংঘাতকে কেন্দ্র করে হঠাৎ গোটা ভারত উত্তাল হয়ে উঠেছিল।

তখন অনলাইনে ভাইরাল হয়েছিল একটি ভিডিও, যাতে দেখা যায়, কর্নাটক রাজ্যের এক কলেজে কালো বোরকা আর হিজাব পরা এক মুসলিম ছাত্রীকে 'জয় শ্রীরাম' বলে স্লোগান দিয়ে হয়রানি করছে গেরুয়া কাপড়ধারী একদল হিন্দু তরুণ, আর ছাত্রীটি তাদের পাল্টা জবাব দিচ্ছেন 'আল্লাহু আকবর' স্লোগান দিয়ে।

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়