ঢাকা, রোববার   ২২ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪২৯


রোজায় পানিশুন্যতা এড়াতে যা করবেন

রোজায় পানিশুন্যতা এড়াতে যা করবেন

প্রচণ্ড গরমের মধ্যেই শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। এই মাসে আল্লাহর সন্তুষ্টি অর্জনের চেষ্টায় রোজদাররা সারাদিন অনাহারে থাকেন। দেখা যায়, এই দীর্ঘ সময় অন্যান্য খাবারের সঙ্গে সঙ্গে পানি পান করা থেকেও তারা বিরত থাকেন। এই কারণে অনেকের শরীরে পানির ঘাটতি দেখা দিতে পারে।
বিশেষ করে বয়ষ্ক, শিশু, ডায়াবেটিস ও কিডনির অসুখে যারা ভুগছেন তাদের মধ্যে পানি শূন্যতার সমস্যা হওয়ার ঝুঁকি বেশি থাকে।

সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১৯:০৭

ইফতারের তৃপ্তিতে স্বাস্থ্যকর পেঁপের জুস 

ইফতারের তৃপ্তিতে স্বাস্থ্যকর পেঁপের জুস 

আমরা ইফতারে নানা রকম ফল জুস খেয়ে থাকি।তবে কখনো কি পেঁপের জুস খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই তৈরি করে ফেলুন এই জুস। 
পেঁপের জুস আপনার সারাদিনের ক্লান্তি দূর করতে বেশ কার্যকরী। স্বাস্থ্য সচেতন যারা তারা অবশ্যই রোজা রেখে ইফতারে এই জুস খেতে পারেন। পেঁপে পুষ্টিকর ও স্বাস্থ্যের জন্যও বেশ উপকারি। তাছাড়া এই জুস পানে তৃপ্তিও মিলবে সহজেই।

শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ১৮:০১

ইফতারে পাতে রাখুন বুন্দিয়া

ইফতারে পাতে রাখুন বুন্দিয়া

মিষ্টি জাতীয় খাবার যারা পছন্দ করেন তাদের কাছে বুন্দিয়া খুব প্রিয় একটি নাম। ছোট ছোট দানার এই মিষ্টি খাবারটি বাচ্চা থেকে বৃদ্ধ সবারই পছন্দের। 
আর রোজার মাসে ইফতারিতে বুন্দিয়া ছাড়া চিন্তাও করা যায় না। ইফতারের সঙ্গে বুন্দিয়া দিলে ইফতারের স্বাদ অনেকটা বেড়ে যায়। সাধারণত অনেকে এই বুন্দিয়া টা বাহিরের দোকান থেকে কিনে আনে। কিন্তু দোকানের কেনা বুন্দিয়া কতটা স্বাস্থ্যকর তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তাই ঘরে বসেই খুব সহজেই বুন্দিয়া বানানোর পদ্ধতি জেনে নিন-

বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১৬:০৬

ইফতারে ভাজাপোড়ার বদলে যেসব খাবার খাবেন

ইফতারে ভাজাপোড়ার বদলে যেসব খাবার খাবেন

সারাদিন রোজা রাখার পর ইফতার করা জরুরি। আর ইফতার হওয়া চাই স্বাস্থ্যকর। নইলে অস্বাস্থ্যকর খাবার করোনার এই দুঃসময়ে আপনাকে অসুস্থ বানিয়ে দেবে। ইফতারে কমবেশি সবাই আমরা ভাজাপোড়া খাবার খেয়ে থাকি। এছাড়াও আমরা ইফতারে প্লেটভর্তি করে পেঁয়াজু, বেগুনি, চপ, ছোলা, জিলাপি ও মুড়ি খেয়ে থাকি। এসব খাবার খুব সহজেই আপনার মধ্যে ক্লান্তি এনে দেয়, সঙ্গে পিপাসাও বাড়িয়ে দেয়।
অন্যদিকে, রোজাদারের স্বাস্থ্যের পক্ষে এসব খাবার মোটেও উপকারী নয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন সারাদিন পানাহার থেকে বিরত থাকার পর সন্ধ্যায় ইফতারিতে ভাজাপোড়া খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নয়।

বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১৬:০২

তীব্র গরমেও ত্বক থাকবে হিমশীতল

তীব্র গরমেও ত্বক থাকবে হিমশীতল

সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে গরমের তীব্রতা। এদিকে বাইরে বের হতে না পারায় আবদ্ধ ঘরেই কাটছে সময়। শহুরে জীবন এই আবদ্ধ ঘরে থেকে আরও দুর্বিষহ হয়ে উঠেছে। এই লকডাউনের দিনকালে একটু যে খোলা মনে হাওয়া খাবেন তারও উপায় নেই!
এছাড়া গরমে ঘাম জমে বিশ্রী অবস্থা হচ্ছে মুখচোখের। স্বাভাবিকভাবেই এই অবস্থা চলতে থাকলে ব্রণ, ফুসকুড়ি, র‍্যাশের আশঙ্কা বেড়ে যেতে পারে, আর সেজন্যই ত্বকের শীতলতা বজায় রাখা খুবই দরকার। এই সময় পর্যাপ্ত পানি, ফলের রস খাওয়া যেমন জরুরি, তেমনি দরকার ত্বককে বাইরে থেকে ঠাণ্ডা রাখা। তবে ত্বকের এসব জটিল সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে।

বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১৫:৫৭

ঘি ব্যবহারেই চুল হবে ঘন ও সিল্কি

ঘি ব্যবহারেই চুল হবে ঘন ও সিল্কি

ত্বকের মতো চুলের যত্নেও নারীরা বেশ তৎপর। ঘন ও সিল্কি সুন্দর চুল সব নারীরই কাম্য। তবে তার জন্য পার্লারে যাওয়াটা ব্যয়বহুল ও সময়সাপেক্ষ। তাই চাই চটজলদি উপায়, যাতে তাড়াতাড়ি চুলের স্বাভাবিক জেল্লা ফিরিয়ে আনা সম্ভব হয়।
এক্ষেত্রে ব্যবহার করতে পারেন ঘি। নিয়মিত ঘি ব্যবহার করলে চুল ঘন ও সিল্কি হবে। তাছাড়া চুলের খুশকি দূর করে চুল ঝলমলে করতেও কাজে দেবে শতভাগ এই ঘি। এবার জেনে নেয়া যাক চুলে ঘি ব্যবহারে কী কী উপকার পাবেন সে সম্পর্কে-

শুক্রবার, ৯ এপ্রিল ২০২১, ১৯:১০

সুন্দর-সতেজ থাকতে পুরুষদের করণীয়

সুন্দর-সতেজ থাকতে পুরুষদের করণীয়

নারীদের সুন্দর আর সতেজ থাকার জন্য টিপসের কোনো অভাব নেই। এক্ষেত্রে সৌন্দর্য সচেতন পুরুষদের হতাশ হওয়াটা স্বাভাবিক। কীভাবে চুলের যত্ন নেবেন, কিংবা ত্বক উজ্জ্বল রাখতেই বা কী করবেন- এসব ভাবতে ভাবতেই আত্মবিশ্বাস শূন্যে নেমে যায়। এতো মানুষের মধ্যে নিজেকে আলাদাভাবে চেনাতে ভাবতে হবে একটু আলাদা। আসুন জেনে নিই। 

বুধবার, ৭ এপ্রিল ২০২১, ১৬:১০

ত্বকের উপোসে মিলবে সজীবতা

ত্বকের উপোসে মিলবে সজীবতা

দিনের পর দিন মেক-আপের ভার নিতে নিতে ক্লান্ত হয়ে পড়ে ত্বক। তখন তাকে কিছুদিন মেক-আপ থেকে মুক্তি দেওয়া উচিত। পরপর কিছুদিন তেলমশলা-যুক্ত খাবার খেলে ঠিক যেমন তার পরে হালকা খাওয়া উচিত, ত্বকের ক্ষেত্রেও ব্যাপারটা তা-ই। পোশাকি ভাষায় এরই নাম স্কিন ফাস্টিং বা ত্বকের উপোস।

বুধবার, ৭ এপ্রিল ২০২১, ১৫:৫৩

চুল পড়া কমাবে রসুন, জানুন পদ্ধতি

চুল পড়া কমাবে রসুন, জানুন পদ্ধতি

চুল পড়ার সমস্যায় জর্জরিত নারী কিংবা পুরুষ উভয়েই। শারীরিক সমস্যা, দূষণ, মানসিক চাপ চুল পড়ার জন্য দায়ী। তবে কিছু কিছু ক্ষেত্রে চুল পড়ার বিষয়টা জিনগত হয়ে থাকে। স্বাভাবিকভাবে দৈনিক ৫০ থেকে ১০০টি চুল পড়ে যেতে পারে। কিন্তু প্রতিদিন যদি এর থেকেও বেশি চুল পড়তে শুরু করে, তবে বিষয়টি অবশ্যই চিন্তার।
তাইতো সঠিক সময়ে চুলের সঠিক পরিচর্যার দিকে একটু বেশি মনোযোগ দেয়া প্রয়োজন। অনেকেই সময়ের অভাবে চুলের পরিচর্যা করতে পারেন না। কিন্তু ব্যাপারটি একদমই সঠিক নয়। চুলের যত্ন নিতে গেলেই যে প্রচুর সময় ব্যয় করতে হবে কিংবা তা খরচ সাপেক্ষ হবে, তা কিন্তু নয়। কম খরচে, সামান্য কিছু ঘরোয়া জিনিসও হয়ে উঠতে পারে আপনার চুল পরিচর্যার উপকরণ। এক্ষেত্রে রসুনও চুল পড়া রোধে কার্যকর ভূমিকা পালন করে। এছাড়াও রয়েছে আরও কিছু ঘরোয়া উপাদান, যা চুল পড়া কমায়।

মঙ্গলবার, ৬ এপ্রিল ২০২১, ১৭:৩৫

সারা ফেলেছে গাজালা মাহমুদের “নরকের ফুল”

সারা ফেলেছে গাজালা মাহমুদের “নরকের ফুল”

গাজালা মাহমুদ। একজন আবৃত্তি শিল্পী  ও কবি। এর বাইরেও রয়েছে তাঁর অনেক গুণ। আবৃতি ও কবিতার পাশাপাশি চমৎকার রম্য, ছোট গল্প ও উপন্যাস লেখেন তিনি, মিস্টি গলায় গানও গান দারুণ। পরিচিতি আছে লেখক হিসেবেও। তার অসংখ্য কবিতা থেকে কিছু কবিতা নিয়ে প্রকাশিত হলো তার প্রথম কাব্যগ্রন্থ ‘নরকের ফুল’। বইটিতে মূলত প্রেমের কবিতাই বেশি। অসম্ভব সুন্দর এই কবিতার বইটি ভালো সারা ফেলেছে এবারের বই মেলায়। 

গাজালা মাহমুদ বইটি নিয়ে বলেন, ‘বইয়ে তিন বছর আগে লেখা কিছু কবিতা আছে আবার একদম নতুন কিছু কবিতা আছে। আমি আমার অনুভূতিগুলো লিখতে চেয়েছি শিল্প সাহিত্যের আশ্রয়ে। আশা করছি পাঠকদের কাছে তা উপভোগ্য হবে। ‘

বুধবার, ৩১ মার্চ ২০২১, ১৬:০৬

লেখকের খাতায় নাম লেখালেন এসবি প্রধান মনিরুল ইসলাম
‘পীড়নে পীড়িত জীবন’ স্মৃতি গদ্য

লেখকের খাতায় নাম লেখালেন এসবি প্রধান মনিরুল ইসলাম

পেশাগত পরিচিতির পাশাপাশি এবার লেখকের খাতায় নাম লেখালেন এসবি প্রধান অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম। লেখালেখি অবশ্য আগে থেকেই করতেন তিনি। তবে বই রূপে ‘পীড়নে পীড়িত জীবন’ তার প্রথম লেখা স্মৃতি গদ্য।

পীড়ন আসলে পুলিশের পেশা থেকেই আসে। দৈনন্দিন দায়িত্ব পালনকালে প্রতিদিন ভিন্ন ভিন্ন পরিস্থিতির মুখোমুখি হতে হয়। আজকের পরিস্থিতি গত কালকের পরিস্থিতির চেয়েও আলাদা আর আগামীকালের পরিস্থিতি সম্পর্কে আজ হয়ত অনুমান করা যাবে কিন্তু মিল থাকবে এমন কোনো নিশ্চয়তা নেই। আসলে পেশার ঝুঁকিই পীড়নের অন্যতম উৎস।

বুধবার, ৩১ মার্চ ২০২১, ১৫:০৬

বসন্তের আবহাওয়ায় শিশুর যত্নে করণীয়

বসন্তের আবহাওয়ায় শিশুর যত্নে করণীয়

চারদিকে এখন বসন্তের মিষ্টি বাতাস বইছে। প্রকৃতি সেজেছে অপরূপ সাজে। নানান রঙের ফুলে প্রকৃতি এখন রানির বেশে সেজে আছে। প্রকৃতির সঙ্গে সঙ্গে সবার মনেই এখন ফাগুনের হাওয়া লেগেছে। সেই সঙ্গে এই ফাগুনের হাওয়া লেগেছে শরীরেও। সময়টি এখন না ঠাণ্ডা, আর না গরম।
মৃদু ঠাণ্ডা ও গরমের এ সময়ে বড়দের পাশাপাশি অনেক শিশুরাই অসুস্থ হয়ে পড়ছে! দিনের বেলা গরম আর রাতে ঠাণ্ডা এই আবহাওয়া শিশুরা ঠিক মানিয়ে নিতে পারে না বলেই বাড়ছে অসুস্থতা। চলুন জেনে নেয়া যাক এ সময় শিশুদের অসুস্থতা ও তার প্রতিকার সম্পর্কে-

শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৬:০৪

আজ ‘সিদরাতুল মুনতাহা পরীর’ ২য় জন্মদিন

আজ ‘সিদরাতুল মুনতাহা পরীর’ ২য় জন্মদিন

সময়ের সিড়ি বেয়েসিদরাতুল মুনতাহা পরীআজ দুই বছরে পা রাখলো ২০১৯ সালে আজকের এই দিনে সাদিয়া রহমান স্বর্ণা দেলোয়ার হোসেন মহিনের ঘর আলো করে এসেছিল এইপরী ফেলে আসা দুই বছরে পরী অনেক বড় হয়ে গেছে বুদ্ধি দীপ্ত হৃদয়স্পর্শী কথা বেশ অভিভূত করে স্বপ্নের মতো মনে করিয়ে দেয় সব পরী যেন আগের মতো ছোট্ট শিশুটি নেই

বুধবার, ৩ ফেব্রুয়ারি ২০২১, ১৭:৩৬

আন্তর্জাতিক চেইন ফারজি ক্যাফে এখন ঢাকায়! 

আন্তর্জাতিক চেইন ফারজি ক্যাফে এখন ঢাকায়! 

ফারজি শব্দের ভিন্ন ভিন্ন মানে হতে পারে, কিন্তু ফারজি ক্যাফে মানে শুধুই রন্ধন প্রণালীতে ‘এক মায়াজাল সৃষ্টি’।  ভারতীয় ও স্থানীয় ঐতিহ্যময় খাবারকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে আধুনিক রেস্টুরেন্ট ফারজি ক্যাফে যাত্রা শুরু করে ২০১৪ সালে। বর্তমানে লন্ডন, দুবাই শহর ও বাংলাদেশ, ভারতসহ বিশ্বের ৮ টি দেশে এই ক্যাফের শাখা রয়েছে।  

মঙ্গলবার, ১২ জানুয়ারি ২০২১, ১৬:০৮

সর্বশেষ
জনপ্রিয়